Islam

‘ইসলাম’ অর্থের খোঁজে

By

“ইসলাম” অর্থ কি? এর অর্থ কি শান্তি, অনেক নামধারী মুসলিমকে যেমনটা বলতে শোনা যায়?

নাকি এর অর্থ “জঙ্গিবাদ”? যা পশ্চিমা মিডিয়া ও এর বিশ্বব্যাপী দোসররা আমাদের বিশ্বাস করাতে উঠেপড়ে লেগেছে। আর এজন্য ব্যয় করছে কোটি কোটি ডলার! বিশ্বাস হচ্ছে না, তাই না? মাসজিদের হুজুররা  কি শুধুশুধু বলে বেড়ায় – ইহুদি খ্রিস্টানরা আমাদের পিছে লেগেছে?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের Berkeley Center for Race and Gender ও কাউনসিল অন অ্যামেরিকান-ইসলামিক রিলেশনস (CAIR) কর্তৃক যৌথভাবে পরিচালিত সাম্প্রতিক গবেষণা অনুযায়ী ‘ইসলামোফোবিয়া’ অর্থাৎ ইসলামের বিরুদ্ধে মিথ্যা ও বিদ্বেষ ছড়াতে নিয়োজিত গোষ্ঠিসমূহকে ২০০৮ থেকে ২০১১ সালের মাঝে অনুদান প্রদান করা হয়েছে ২০৫ মিলিয়ন ডলারেরও বেশী অর্থ !! (1)

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত সাম্প্রতিক গবেষণায় দেখা যায় যে, ব্রিটেনের মুসলিম সম্প্রদায়কে নিয়ে মূলধারার মিডিয়ার প্রচারণা মুসলিমদের বিরুদ্ধে শত্রুIssভাবাপন্ন পরিবেশ তৈরীতে অবদান রেখে চলছে … (2)

কিন্তু এরপরও ইসলাম বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম। (3) ওয়াশিংটন ভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার কর্তৃক পরিচালিত প্রায় ছয় বছর ব্যাপী চলমান গবেষণার ফল এই শতকের মাঝেই বিশ্বের প্রধান ধর্ম হবে ইসলাম। (4)

অনেকে বলতে চান এই বৃদ্ধির জন্য দায়ী শুধু “বায়োলজিক্যাল গ্রোথ” বা অধিক জন্মহার !! (5) এটা একটি কারণ ঠিকই। তবে তারা সুকৌশলে এড়িয়ে যেতে চান যে শুধু জন্মহার নয়, বরং অন্য ধর্ম বা নাস্তিকতা থেকে ইসলামে আসা এর অন্যতম কারণ। যাদের মধ্যে উল্লেখযোগ্য অংশ নারী !! (6)

তবে কেন এই প্রত্যাবর্তন ?

“ইসলাম” শব্দটির উৎস আরবি মূলশব্দ (সিন লাম মিম) (যার অর্থ আত্মসমর্পন, শান্তি, নিরাপত্তা ইত্যাদি)। প্রাচীন আরবি ভাষার প্রখ্যাত অভিধান লিসানুল্‌ আ’রব অনুযায়ী, “ইসলাম” এর শাব্দিক অর্থ “ইস্‌তিস্‌লাম্‌” অর্থাৎ আত্মসমর্পন করা, অনুগত হওয়া ইত্যাদি। (7)

সামগ্রিকভাবে ইসলাম হল, জীবনের সকল ক্ষেত্রে স্রষ্টার ইচ্ছার কাছে পরিপূর্ণ রূপে আত্মসমর্পন করে শান্তি অর্জন করা। ইসলাম কোন জন্মগত বা বংশগত পরিচয়ের নাম নয়, বরং এর ভিত্তি আদর্শে ও কর্ম। অর্থাৎ ইসলামকে কেবল ধর্ম বলা সম্পূর্ণ ভুল। এটি একটি জীবনব্যবস্থা, একটি সংবিধান, একটি লাইফস্টাইল, একটি ওয়ার্ল্ডভিউ। ভাবতে অবাক লাগে, অনেক অমুসলিম গবেষক ইসলামের সঠিক অর্থ বুঝতে পেরেছেন যা বহু মুসলিম দাবিকারীও পারে নি !! (8)

সুতরাং ইসলামকে বুঝতে হলে আমাদের তিনটি বিষয় সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে-

১। স্রষ্টা আছেন তো ? কিভাবে জানব তিনি আছেন কিনা ? তার বৈশিষ্ট্যই বা কি ?

২। তার ইচ্ছা কি ? কিভাবে তার ইচ্ছা আমরা জানতে পারি ?

৩। আর কিভাবে তাঁর ইচ্ছার কাছে পরিপূর্ণভাবে আত্মসমর্পন করে শান্তি অর্জন করা যায় ?

 

তথ্যসূত্র:

(1) Hamila Kazem, Funding Islamophobia: $206m went to promoting ‘hatred’ of American Muslims. The Gurdian, 20 Jun 2016. Available at: https://www.theguardian.com/us-news/2016/jun/20/islamophobia-funding-cair-berkeley-report

(2) Miqdaad Versi, Why the British media is responsible for the rise in Islamophobia in Britain. The Independent, 4 April 2016. Availabe at: https://www.independent.co.uk/voices/why-the-british-media-is-responsible-for-the-rise-in-islamophobia-in-britain-a6967546.html

(3) Guinness World Records 2003; p. 142 (https://tinyurl.com/mz99w5g)

(4) Nadia Whitehead, A Religious Forecast For 2050: Atheism Is Down, Islam Is Rising. NPR, December 25, 2015. Available at: https://www.npr.org/sections/goatsandsoda/2015/12/25/460797744/a-religious-forecast-for-2050-atheism-is-down-islam-is-rising

(5) The Future of World Religions: Population Growth Projections, 2010-2050. Available at: http://www.pewforum.org/2015/04/02/religious-projections-2010-2050

(6) Why ARE so many modern British career women converting to Islam? The Daily Mail, 28 October 2010. Available at: http://www.dailymail.co.uk/femail/article-1324039/Like-Lauren-Booth-ARE-modern-British-career-women-converting-Islam.html

Jack Doyle, How 100,000 Britons have chosen to become Muslim… and average convert is 27-year-old white woman. The Daily Mail, 5 January 2011. Available at: http://www.dailymail.co.uk/news/article-1343954/100-000-Islam-converts-living-UK-White-women-keen-embrace-Muslim-faith.html

(7) Ibn Manzur, Lisanul A’rab; vol. 7; p. 243 (Al Maktabatul Islamiyyah Online); Lane’s Arabic-English Lexicon; vol 4, p. 1413 (Beirut, Librairie Du Liban, 1968)

(8) Britannica Encyclopedia of World’s Religion; p. 515 (2006 by Encyclopedia Britannica Inc.); Karen Armstrong, Islam A Short History; p. 05 (New york, Modern Library, Paperback Edition 2002); John L. Esposito, Islam: The Straight Path; p. 69 (Oxford University Press, Edition: 2, Illustrated, reissue, 1992)

 

 

  • মূল লেখাটি পূর্বে Callingtotheone ব্লগে প্রকাশিত হয়েছিলো। ঈষৎ পরিবর্তিত আকারে তা পুনরায় পোস্ট করা হলো।

You may also like

Post A Comment

Your email address will not be published.