হোমো স্যাপিয়েন্স রিটেলিং আওয়ার স্টোরি

প্রথম প্রকাশ বইমেলা ২০২০ । ২য় সংস্করণ এপ্রিল ২০২১

আমরা স্যাপিয়েনস, হোমো স্যাপিয়েনস। সুবিশাল মহাবিশ্বের এক সর্পিলাকার গ্যালাক্সির খুব সৌভাগ্যময় এলাকায় আমাদের নিবাস। এই এলাকার আদুরে নাম গোলডিলকস জোন। কীভাবে এই মহাবিশ্বের সূচনা ও বিকাশ হলো, নীলনয়না এই গ্রহে আমরা কবে এলাম, কীভাবে এলাম – এসব চিরাচরিত জিজ্ঞাসার উত্তর তোমরা হয়তো শুনেছো। হালফিলে বিজ্ঞান দিয়ে এসব প্রশ্নের উত্তর না পেলে, অনেকের কাছে স্বাদটা কেমন যেন পানসে মনে হয়। তোমরা জেনেছো, পৃথিবীর অবস্থাকে জগতের কেন্দ্র থেকে এককোণায় ঠেলে দিয়েছিলেন কোপারনিকাস। কিন্তু তারপরও আমাদের বিশেষত্ব ক্ষুণ্ণ হয় নি-এটা মনে হয় জানো না। ডারউইন এসে বোঝালেন-আমরা আলাদা কিচ্ছু না, বরং অন্যান্য পশুর মতই। তবুও আমাদের স্বপ্নগুলো ধূসর হলো না। আমরা এখনো স্বপ্ন দেখি, গল্প-কবিতা লিখি, কল্পনার ঘুড়ি উড়িয়ে দিই নীলাম্বরে! বিজ্ঞানের সুধা পান করে তোমরা অনেক কিছু জেনেছো। আবার অনেক কিছুই জানো নি। কী জানো নি? কেন জানো নি? জানা কী দরকার? তোমার চিন্তার বাতায়নে মিষ্টি হাওয়া হয়ে মুখরিত হতে চাই, কানে কানে বলতে চাই – এসো, আমাদের গল্পটা আরো একবার শুনি। একটু ভিন্ন ধাঁচে, একটু ভিন্ন রঙে। আমরা হোমো স্যাপিয়েনস, আর এটা আমাদের গল্প।

স্টক আউট । নতুন সংস্করণ প্রকাশিতব্য

অনলাইনে অর্ডার করুন

পাঠকদের অনুভূতি

আপনার জন্য বন্ধুপ্রতিম একটি বই

অভিধানের ভাষায় 'বিজ্ঞান' শব্দটির অর্থ, ব্যাখ্যা যাই ই হোক না কেন, এই শব্দটি শিক্ষিত মহলে একটি শ্রদ্ধা ও ভালোবাসার অনুভূতি সৃষ্টি করে। বিজ্ঞান ও প্রযুক্তির চরম উৎকর্ষতার এই যুগে মানবমাত্রই বিজ্ঞান ব্যতীত অনেকটা অসহায়, অনেকটাই পশ্চাৎপদ। এই বিজ্ঞানকে একটু নতুন করে, নতুন অন্তর্দৃষ্টি দিয়ে আরো গভীরভাবে অনুধাবন করতে ডাক্তার রাফান আহমেদের 'হোমো স্যাপিয়েন্স: রিটেলিং আওয়ার স্টোরি' হতে পারে আপনার জন্য বন্ধুপ্রতিম একটি বই।

মুহাম্মাদ জাহিদ খান । ঢাকা বিশ্ববিদ্যালয়

এক কথায় অসাধারণ

এক কথায় অসাধারণ!! বিজ্ঞান ও সাহিত্যের এক নিবিড় সম্পর্ক গড়ে তুলেছেন লেখক। বিজ্ঞান ও সাহিত্যের এমন মিশেল খুব কমই দেখতে পাওয়া যায়। এমন বিরল উপস্থাপনার জন্য লেখকের নিকট আমি কৃতজ্ঞ। আপনার পরবর্তী লেখার জন্য অনেক শুভকামনা রইল।

রাহুল দেবনাথ | রকমারি রিভিউ

একরাশ চিন্তার অস্ত্র

পুরো বইটি একটি গল্প বলছে৷ সেই গল্পের নেপথ্য-নায়ক লেখক রাফান৷ পাঠকদের হাতে তিনি তুলে দিচ্ছেন একরাশ চিন্তার অস্ত্র৷ এটা কুইক-ফিক্স বা তাৎক্ষণিক সমাধান না; একেবারে গোড়া থেকে চিন্তাকে আমূলে বদলে দেয়ার বীজ৷ এ-ধরনের বইগুলো তাই পাঠকের ‘নিজের’ হতে একটু সময় লাগে৷ বোদ্ধা আর বিবেচক পাঠকদের বলব, সচেতনভাবে এসব কাজ মানুষের মাঝে ছড়িয়ে দেবেন৷

মাসুদ শরিফ | অনুবাদক - প্রকাশক

Copyright © Rafan Ahmed

No part of the website or posts can be published elsewhere without prior permission from author.  

Copyright © 2021 All rights reserved