অবিশ্বাসী কাঠগড়ায়

প্রথম প্রকাশ বইমেলা ২০১৯ । ২য় সংস্করণ ৫ম মুদ্রন ২০২০

সারবস্তুর দিক দিয়ে মানহীন হলেও ড. হুমায়ুন আজাদের চিন্তা ও লেখা বাংলাদেশের প্রগতিশীল, ধর্মনিরপেক্ষ সুশীল-বুদ্ধিজীবীদের বড় একটি অংশের চিন্তা ও চিন্তার প্রতিনিধিত্ব করে। নিজ কামনাবাসনা, খেয়ালখুশি ও অভ্যস্ততাকে জায়েজ করার জন্য ঔদ্ধত্য, তাচ্ছিল্য ও অজ্ঞতাভরে ব্রাহ্মণসুলভ উন্নাসিকতায় স্রষ্টা ও ধর্মের বিরুদ্ধে আবেগী তর্ক করে যাওয়া ড. আজাদকে  এক অর্থে প্রগতিশীল, সংস্কৃতিমনা, সুশীল বাঙাল নাস্তিকের আর্কেটাইপ (Archetype) বলা চলে।অবিশ্বাসী কাঠগড়ায়—বইটি ‘নাস্তিকদের জবাব’ কিংবা ‘যুক্তির খণ্ডন’ হিসেবে সাজানো হয়নি। বরং নাস্তিকদের উপসংহারগুলোর ভ্রান্তি তুলে ধরার পাশাপাশি ড. হুমায়ুন আজাদের মতো মানুষদের মনস্তত্ত্ব, চিন্তা প্রক্রিয়া, এবং এর অন্তর্নিহিত অসংলগ্নতার ছবি ফুটিয়ে তোলা হয়েছে। বইটিকে তাই ‘নাস্তিকতার জবাব’-এর বদলে বিজ্ঞান, দর্শন ও যুক্তির আলোকে প্রগতিশীল বাঙাল সুশীলীয় নাস্তিকতা ও ইসলামবিদ্বেষের ব্যবচ্ছেদ বলা যেতে পারে।

নতুন সংস্করণ প্রকাশিতব্য

অনলাইনে অর্ডার করুন

পাঠকদের অনুভূতি

চেতনা হরণকারী

কিছু কিছু বইকে আমি বলি ‘চেতনা হরণকারী’। মানে বইটি পড়লে পাঠকের চেতনা কিছুটা হলেও পরিবর্তিত হয়ে যায়। কিছুটা হলেও চিন্তার বিবর্তন ঘটে। রাফান ভাইয়ের বইটিও তেমন—‘চেতনা হরণকারী’। কেউ যদি নিরপেক্ষ মন-মানসিকতা নিয়ে বইটি পড়ে, তাহলে তার বুদ্ধিবৃত্তিতে, মননে, চিন্তা ও চেতনায় নিজের অজান্তেই এক ধরনের পরিবর্তন ঘটে যাবে, ইন-শা-আল্লাহ।

সামি মিয়াদাদ চৌধুরী । BS (CSC), East West University

আমার জীবনে পড়া শ্রেষ্ঠ বই

আপনি যদি আমাকে প্রশ্ন করেন—আমার জীবনে পড়া শ্রেষ্ঠ বই কোনটি?
আমি বলবো-অবিশ্বাসী কাঠগড়ায়। বইটি আপনার বিজ্ঞান সম্পর্কিত ধারণাকে পাল্টে দিবে, এমন কিছু উপহার দিবে যেটা আপনার ভেতরটাকে সন্তুষ্ট করবে। বইটি পড়ার আগে আমি জানতামই না যে, আমি বিশ্বাসী হয়েও সাইন্টিজমে আক্রান্ত ছিলাম!

আবু ইউসুফ সুমন | তরুণ শিশু সাহিত্যিক

সুখপাঠ্য একটি বই

অবিশ্বাস্য রকমের সুখপাঠ্য একটি বই। এটুকু বলতে পারি অপনোদন ঘরানার অন্যান্য বইগুলোর তুলনায় এই বইটি অনন্য, যোজন যোজন ফারাক। লেখক লিখতে গিয়ে প্রচুর পড়াশোনা করেছেন। বইটির যুক্তির বুনুন ভালো, ভাষা প্রাঞ্জল। আস্তিক নাস্তিক সংশয়বাদী সবারই বইটি পড়া উচিত। এই লেখক অন্যান্যদের মত হারিয়ে যাবেন না, তিনি টিকে থাকবেন।

মামুনুর রশীদ খান | চিকিৎসক

Copyright © Rafan Ahmed

No part of the website or posts can be published elsewhere without prior permission from author.  

Copyright © 2021 All rights reserved