Physician | Author | Blogger

সিআইএ গুপ্তচরের চোখে ইন্টারনেট

এক নজরে

“আমি যদি বলি আজকের ইন্টারনেট সম্পূর্ণ অপরিচিত, তখন আপনারা হয়তো বুঝতে পারবেন। লক্ষ্য করলে দেখবেন, এ পরিবর্তন সুবিধাপ্রাপ্ত কিছু মানুষের সচেতন পছন্দ ও নিয়মতান্ত্রিক প্রচেষ্টার ফল। বাণিজ্যকে ই-বাণিজ্যে রূপান্তর করার তাড়াহুড়ো একটি শূন্যতার দিকে নিয়ে যায়। এই সহস্রাব্দে এসে তাতে ধস নামে। তারপর কোম্পানিগুলো বুঝতে পারে অনলাইনে সময় কাটানো মানুষজন অর্থব্যয় করার চেয়ে কোনো কিছু শেয়ার করায় বেশি আগ্রহী।

তারা বুঝতে পারে ইন্টারনেট মানুষের মধ্যে যে সংযোগ তৈরি করেছে তা অর্থমূল্যে পরিণত করা যেতে পারে! মানুষ অনলাইনে যা করতে চায় সে তথ্য যদি তাদের পরিবার, বন্ধু বান্ধব, অপরিচিতদের জানায় এবং তাদের পরিবার, বন্ধু বান্ধব, অপরিচিতরা কী করছে তা জানতে পারে তাহলে এই তথ্য বিনিময় থেকে কীভাবে মুনাফা অর্জন করা যায় কোম্পানিগুলোকে সেটা খুঁজে বের করতে হবে।

এটা ছিল নজরদারি পুঁজিবাদের শুরু এবং সেই ইন্টারনেটের সমাপ্তি যে ইন্টারনেটকে আমি জানতাম। ক্রিয়েটিভ ওয়েভ ভেঙে পড়েছিল যেহেতু অসংখ্য সুন্দর, জটিল ও ব্যক্তিগত ওয়েবসাইট বন্ধ ছিল। বিভিন্ন সুবিধার প্রতিশ্রুতি পেয়ে লোকজন তাদের ব্যক্তিগত সাইটগুলো বিক্রয় করা শুরু করে যেগুলোর জন্য দরকার ছিল ফেসবুক পেইজ ও জিমেইল একাউন্টের নিয়মিত এবং নিরাপদ সংরক্ষণ। মালিকানার ব্যাপারটা বাস্তবতার চেয়ে ভিন্ন যা আমাদের মধ্যে খুব কম মানুষই বুঝতে পেরেছে। আমরা যা কিছুই শেয়ার করব তা আর আমাদের কাছে থাকবে না। যেসব ই কমার্স কোম্পানি কেনাকাটায় আমাদের অনাগ্রহের কারণে ব্যর্থ হয়েছিল, তারা এখন বিক্রয়ের জন্য নতুন পণ্য খুঁজে পেল।

সেই পণ্য ছিলাম ‘আমরা’।

আমাদের চাহিদা, কাজ, অবস্থান, ইচ্ছা সবকিছু যা আমরা জেনে কিংবা না জেনে প্রকাশ করেছি তা গোপনে নজরদারি ও বিক্রি করা হচ্ছিল। যাতে তারা আমাদের কোনো অন্যায় অগ্রাহ্য করার অনিবার্য চিন্তাকে রুখে দিতে পারে। যা আমাদের জন্য সামনে অপেক্ষা করছিল। এ নজরদারি সক্রিয়ভাবে (আমেরিকান) সরকারের লোভী বাহিনী দ্বারা উৎসাহিত ও অর্থায়ন করা হয় যাতে তারা প্রচুর পরিমাণ তথা সংগ্রহ করতে পারে।”


এডওয়ার্ড স্নোডেন, পার্মানেন্ট রেকর্ড (বঙ্গানুবাদ, ঢাকা: প্রজন্ম প্রকাশনী, ২০২০)

Share This
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on email
Related Articles
Recent Articles

রাফান আহমেদ-এর বইসমূহ

আলাদাবইওয়াফিলাইফ

Copyright © Rafan Ahmed

No part of the website or posts can be published elsewhere without prior permission from author.  

Copyright © 2021 All rights reserved

error: Content is protected !!